হাওর কাকে বলে [বিস্তারিত জানুন]

 হাওর কাকে বলে?

হাওর কি বা হাওর কাকে বলে?


আমরা অনেকেই হাওর সম্পর্কে খুব বেশি জানি না। আবার অনেকের হাওর কি তা সম্পর্কে জানা আছে। আজকে আপনাদের কাছে হাওর কি বা হাওর কাকে বলে তা সম্পর্কে আলোচনা করব।

হাওর কি বা হাওর কাকে বলে?

মৌসুমি  বায়ুর আগমনের সময় বৃষ্টিপাতের কারণে বাংলাদেশের প্লাবন ভূমির একটি বিশাল অংশ চার থেকে ছয় মাসের জন্য পানির  িনচে তলিয়ে যায় ।  এরূপ জলাভূমির মধ্যে রয়েছে হাওর, বাঁওর, বিল েইত্যাদি।
হাওর হচ্ছে পিরিচ আকৃতির ভূ-গাঠনিক অবনামন অর্থাৎ নিচু এলাকা। বাংলাদেশের  বৃহত্তর সিলেট এবং ময়মনসিংহের অঞ্চলে হাওর দেখতে পাওয়া যায়। এ হাওরগুলো মূলত নদী এবং খালের মাধ্যমে পানির প্রবাহ পেয়ে থাকে। শীকালে হাওরগুলো  বিশাতল ,  দিগন্তবিস্তৃত শ্যমল প্রান্তরের রূপ নেয়। আবার বর্ষাকালে কূল -কিনারাবিহীন সমুদ্রের মতো রূপ ধারণ করে। বর্ষাকালেত ৬ মিটার পর্যন্ত গভীর  বন্যার পানিতে তলিয়ে থাকে েএই অঞ্চল। শুষ্ক মৌস ‍ুমে অধিকাংশ পানি স ের যায় । তখন দুই একটি বিলের অগদভীর পানিতে প্রচুর পরিমাণে বৈচিত্রময়ঢ জলজ উদ্ভদ গজিয়ে ও ঠে। চর  েজগে সেখানে হোগলা, নলখাগড়া ঝোপ গজিয়ে ওঠে। এর ফলে একদিকে  মাছ ও অন্যান্য জলজ প্রাণীর খাদ্য ও আশ্রয়ের আদর্শ স্থান হয়ে ওঠেছে হাওর অঞ্চলগুলি, অন্যদিকে পরিণ ত হয়েছে পাখিদের আবাস্থল।

Post a Comment (0)
Previous Post Next Post